শনিবারের চিঠি-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

ট্রাইবুন্যালকে বলছি: রক্তের দাগ শুকায় নাই

লিখেছেন: শনিবারের চিঠি

আজ পাঁচ ফেব্রুয়ারি বাঙালি জাতির জন্য হতে পারতো একটি অনন্য সাধারণ দিন। হতে পারতো এই দিনে আমরা সবাই আনন্দ মিছিল বের করতাম, মাতোয়ারা হয়ে থাকতো দশদিক। কিন্তু তার কিছুই হলো না। ভোরবেলা ঘুম থেকে উঠে মনে হলো, হঠাৎ যেনো বাঙলাদেশে নেমে এসেছে বিষাদের ছায়া, হঠাৎ যেনো মুষড়ে পড়েছে সবাই মনোভঙ্গের তীব্র যন্ত্রণায় কুঁকড়ে যাচ্ছে চারপাশ।
একাত্তরের মহাকাব্যিক মুক্তিযুদ্ধে বাঙলাদেশের স্বাধীনতা আন্দোলনের বিরোধীতাকারীদের বিচার শুরু হয় আওয়ামী লীগ সরকার গঠনের পরপরই। এটা ধ্রুব সত্য যে, ২০০৮ এর নির্বাচনে আরয়ামী লীগের নিরঙ্কুশ সঙখ্যাগরিষ্ঠতার সবচেয়ে বড়ো কারণগুলোর একটি যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে প্রুতিশ্রুতি প্রদান। সে লক্ষ্যেই সরকার কাজ করছে, এটা মানতেও কোনো দ্বিধা নেই আমার। বাচ্চু রাজাকারের ফাঁসির রায় দেবার পর জনগণ যেভাবে তাকে স্বাগত জানিয়েছে, তা থেকেই বোঝা যায়- যুদ্ধাপরাধীদের বিচারের জন্য, ফাঁসির জন্য কতোটা প্রতীক্ষায় আছে পুরো বাঙলাদেশ।

কিন্তু আজ কি মনোভঙ্গের দিন নয়? কুখ্যাত রাজাকার, আল-বদর ও আল-শামসের অন্যতম সঙগঠক রাজাকারদের সঙগঠন ‘বাংলাদেশ জামায়াতে ইসলামী’ দলের বর্তমান সহকারি সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার বিচারের রায় হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ দুপুর সোয়া ১২টার দিকে এই রায় দেয়। কীভাবে সম্ভব? ট্রাইবুন্যাল কীসের ভিত্তিতে এই রায় দিলো? আগে জানতাম আইন অন্ধ, এখন তো দেখছি আইনেরও গোল্ডফিশ মেমোরি।



কাদের মোল্লার বিরুদ্ধে ছয়টি অভিযোগ আনা হয়েছিলো। পঞ্চম অভিযোগ অনুসারে, একাত্তরের ২৪ এপ্রিল পাকিস্তানি সেনা ও অবাঙালি রাজাকারদের সঙ্গে কাদের মোল্লা মিরপুরের আলোকদী (আলুব্দী) গ্রামে হামলা চালায়। ওই ঘটনায় ৩৪৪ জনের বেশি নিহত হন। আর ষষ্ঠ অভিযোগে বলা হয়, একাত্তরের ২৬ মার্চ কাদের মোল্লা, তার সহযোগি ও পাকিস্তানি সেনারা মিরপুরের ১২ নম্বর সেকশনে হযরত আলী লস্করের বাসায় যায়। কাদের মোল্লার নির্দেশে হযরত, তাঁর স্ত্রী, দুই মেয়ে ও দুই বছরের এক ছেলেকে হত্যা করা হয়, ধর্ষণের শিকার হন এক মেয়ে। এই দুই অভিযোগে কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। ট্রাইবুন্যালের উদ্দেশে বলতে হয়- সত্যিই সেলুকাস!

রাজাকার কাদের মোল্লার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু হয় ২০১০ সালে। এই নরপিশাচের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর মধ্যে অন্যতম ছিলো পঞ্চম অভিযোগটি। পরে ডিসেম্বর মাসে রাষ্ট্রপক্ষ কাদের মোল্লার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনে, এবং ২০১২ সালের মে মাসে অভিযোগ গঠনের মাধ্যমে তার আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হয়। শুরুতে এই মামলাটি ট্রাইব্যুনাল-১-এ বিচারাধীন ছিল। পরে তা ট্রাইব্যুনাল-২-এ স্থানান্তর করা হয়।
ট্রাইবুন্যাল কি ভুলে গেলো, এই সেই কাদের মোল্লা যে কবি মেহেরুন্নেসাকে গলা কেটে ফ্যানের সঙ্গে ঝুলিয় রেখেছিলো। মেহেরুন্নেসা তখন গলাকাটা মুরগির মতো ছটফট করছিলো। এ বক্তব্য তো বিচারপতি এটিএম ফজলে কবিরের নেতৃত্বে ট্রাইব্যুনাল-২ এ দ্বিতীয় নারী সাক্ষী হিশেবে সাক্ষ্য দেয়া কবি সিকান্দার আবু জাফরের সহধর্মিনী কবি কাজী রোজীর। কাদের মোল্লার নেতৃত্বে অবাঙালি বিহারি ও পাকিস্তানি সেনারা কবি মেহেরুন্নেসা, তার মা ও দুই ভাইকে নির্মমভাবে হত্যা করে।
এই কাদের মোল্লার ফাঁসির রায় দিতে হবে। এটা আইনের ধারাতেই বিবেচ্য। কারণ অ্যাটর্নি জেনারেলের বক্তব্য শুনলেই স্পষ্ট হয়ে যায়, আইনের সুনির্ধারিত পন্থায় বিচারটি সম্পন্ন হয়েছে কি না, এটা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।

আজ সকলেই তাই একযোগে রাস্তায় নেমে এসেছি। শহিদ জননী জাহানারা ইমাম আমাদের কাঁধে যে দায়িত্ব দিয়ে গেছেন, তা শেষ না হলে, কীভাবে ঘরে ফিরবো আমরা? ‘ব্লগার এন্ড অনলাইন এক্টিভিস্ট নেটওয়ার্ক’ ইতোমধ্যে মানববন্ধনে দাঁড়িয়েছে। এখন কেবল একটাই অনুরোধ- ঘরে বসে নয়, নেমে আসতে হবে রাস্তায়। হাতে হাত ধরে সাহস আর সত্যের যূথবদ্ধতায় যুদ্ধাপরাধীদের ফাঁসির রায় ও তা কার্যকরের জন্য কাজ করতে হবে।

২৩ মাঘ, ১৪১৯

এ লেখার লিংক: http://projonmoblog.com/scmyblog7/2918.html

 26 টি মন্তব্য

(ফোনেটিক বাংলায়) মন্তব্য করুন

  1. আজাদ মাষ্টার

      জনতার এই দাবির সাথে সংহতি ।

  2. শাইখ আনজুম

    ফাঁসি চাই

  3. অকিঞ্চন জন

    ”তিন অভিযোগে ১৫ বছর করে কারাদণ্ডঃ.
    ট্রাইব্যুনালে আনা কাদের মোল্লার বিরুদ্ধে প্রথম অভিযোগ, তিনি একাত্তরের ৫ এপ্রিল মিরপুর বাঙলা কলেজের ছাত্র পল্লবকে গুলি করে হত্যার নির্দেশ দেন।.
    দ্বিতীয় অভিযোগ, একাত্তরের ২৭ মার্চ তিনি সহযোগীদের নিয়ে কবি মেহেরুননিসা, তাঁর মা এবং দুই ভাইকে মিরপুর ৬ নম্বর সেকশনের বাসায় গিয়ে হত্যা করেন।.
    তৃতীয় অভিযোগ, একাত্তরের ২৯ মার্চ বিকেলে সাংবাদিক খন্দকার আবু তালেবকে আরামবাগ থেকে কাদের মোল্লা ও তাঁর সহযোগীরা জল্লাদখানা পাম্পহাউসে নিয়ে জবাই করে হত্যা করেন।.
    এই তিন অভিযোগের ব্যাপারে কাদের মোল্লাকে ১৫ বছর করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।”.

    অভিযোগগুলো প্রমানিত হইছে বলেই শাস্তি পাইছে। এই অভিযোগগুলোই কি ১৫ বছর শাস্তি যথেষ্ঠ? তারপরও এই ট্রাইবুনালের উপর আস্থা রাখি কি করে?

    আমরা ৫২তে দেখেছি অধীকার কেউ কাউকে দেয় না, আদায় করে নিতে হয়। আবারো আন্দোলন হবে। জনগনের আকাঙ্খা ট্রাইবুনালে প্রতিফলিত না হলে নতুন করে বিচার করতে হবে। জনগনের সংগ্রামের কারণে বাংলাদেশ পাকিস্থানে খেলতে যায় নি। আবারো সংগ্রাম চলবে। জনতার জয় অনিবার্য।

    জয় বাংলা।

  4. উদ্ভ্রান্ত

    ফাসি চাই

  5. নিভৃত স্বপ্নচারী

    এই নরপশুদের যদি সর্বোচ্চ শাস্তি না
    হয় তাহলে কি অপরাধের জন্য উহা বরাদ্দ?

    ফাঁসি চাই।।

    /* Style Definitions */
    table.MsoNormalTable
    {mso-style-name:”Table Normal”;
    mso-tstyle-rowband-size:0;
    mso-tstyle-colband-size:0;
    mso-style-noshow:yes;
    mso-style-priority:99;
    mso-style-qformat:yes;
    mso-style-parent:”";
    mso-padding-alt:0in 5.4pt 0in 5.4pt;
    mso-para-margin:0in;
    mso-para-margin-bottom:.0001pt;
    mso-pagination:widow-orphan;
    font-size:11.0pt;
    font-family:”Calibri”,”sans-serif”;
    mso-ascii-font-family:Calibri;
    mso-ascii-theme-font:minor-latin;
    mso-fareast-font-family:”Times New Roman”;
    mso-fareast-theme-font:minor-fareast;
    mso-hansi-font-family:Calibri;
    mso-hansi-theme-font:minor-latin;
    mso-bidi-font-family:Vrinda;
    mso-bidi-theme-font:minor-bidi;}

  6. anzonbd

    Matro sahbag hote firlam 3ta hote 9.30 porjonto chilam manus eto sara dekhe nije bangali hisabe dhonno mone hocche karon amra bangladeshi mansu protibad korte jay vule nai hajaro manus er upostithi tar e prom thnx lot Badho bhai,Imaran Bhai ,Rj saki (abc radio) aor nam jana onek bondho jara ei protibad er ayojon korte parso . r pori ses a bolte chai FASI FASI FASHI CHAI RAJAKAR ER FASI CHAI ………………

  7. দুরন্ত..

    ফাঁসি চাই

  8. সজীব বিশ্বাস বকুল

    সহমত পোষন করছি

  9. তহিদ

    চল চল চলসব শাহাবাগ চলচল চল চল!ঊর্ধ্ব গগনে বাজে মাদলনিম্নে উতলা ধরণি তল,অরুণ প্রাতের তরুণ দলচল রে চল রে চলচল চল চল।।ঊষার দুয়ারে হানি’ আঘাতআমরা আনিব রাঙা প্রভাত,আমরা টুটাব তিমির রাত,বাধার বিন্ধ্যাচল।নব নবীনের গাহিয়া গানসজীব করিব মহাশ্মশান,আমরা দানিব নতুন প্রাণবাহুতে নবীন বল!চল রে নও-জোয়ান,শোন রে পাতিয়া কা-মৃত্যু-তরণ-দুয়ারে দুয়ারেজীবনের আহবান।ভাঙ রে ভাঙ আগল,চল রে চল রে চলচল চল চল।।

  10. বনলতা সেন

    কসাই রাজাকারের ফাঁসি চাই।

  11. তহিদ

    তরুণ প্রজন্মের ট্রাইব্যুনালে কাদের মোল্লার ফাঁসি হয়েছে ।

  12. আমি বাঙ্গাল

    ফাঁসি চাই

  13. সাকিয়া রিপা
  14. সাকিয়া রিপা

    ফাঁসি চাই । 

  15. Ujjal

    দলের চাইতে  প্রিয় আমার দেশ ..কাটবে না কখনো একাত্তর এর আবেশ। 

  16. shassotto

    it is quite amazing that still we have not seen any statement from bnp..they never cleared there position on war crimes trials..

  17. wahid

    অবাক বাংলা, সালাম তোমায়। আজ তোমাকে অনেক বেশি স্বাধীন লাগছে। আজ নিজেকে বাঙালি ভেবে গর্ব হচ্ছে। এ আলো জাতিকে পথ দেখাবে। আমাদের আন্দোলন চলবেই, চলবে। 

  18. অরণ্য আনাম

    আমি এবার শুধু ছবি-যোদ্ধা আর অনলাইনে এই আন্দোলন ছড়িয়ে দেয়ার যৎ-সামান্য কাজে আছি…

  19. অরণ্য আনাম

    আমি এবার শুধু ছবি-যোদ্ধা আর অনলাইনে এই আন্দোলন ছড়িয়ে দেয়ার যৎ-সামান্য কাজে আছি…

  20. taufiq_n28

    ফাসি ফাসি ফাসি 

  21. Arjun

    Best slogan of the world  ” Tui Razakar”  Busraed molla showing “V” How dare he is Their only reward thu..Thu…Thu

  22. Bappy2021

    জয় বাংলা….

  23. Bappy2021

    মুক্তিযুদ্ধ বাঙালী জাতির জীবনে একটি অনন্য ঘটনা, মুক্তিযোদ্ধাদের সম্মান যেমন সবার উর্ধ্বে ঠিক তেমনি ভাবে এর বিরোধিতাকারী রাজাকারের জন্য সবচেয়ে নিকৃ্ষ্টতম ধীক্কার….তুই রাজাকার…তাদের জন্য শুধু একটি মাত্র পুরষ্কার ফাসি ফাসি এবং ফাসি…..

  24. Milon

    ফাঁসি চাই । ফাঁসি চাই । ফাঁসি চাই । ফাঁসি চাই । ফাঁসি চাই । ফাঁসি চাই । ফাঁসি চাই । ফাঁসি চাই ।

  25. rima

    প্রজন্ম চত্বরের ফুসে উঠা বারুদ আজ অগ্নিশিখা হয়ে জ্বলছে। এই আগুনের তাপ আজ সারা দেশে ছড়িয়ে পড়ছে শহর থেকে গ্রামে। এই আগুন শুধু বাংলাদেশেই ন​য় পুরো পৃথিবীর যেখানে বাঙালী আছেন সেখানেই জ্বলছে।সবার দাবী একটাই…. রাজাকারের ফাসি চাই, ফাসি চাই। আমরা বাংলাদেশে নাই বলে আপনাদের এই আন্দোলনে সশরীরে থাকতে পারছি না তবে  আপনাদের আন্দোলনে আমাদের পূর্ণ সমর্থন র​য়েছে। আপনারা আপনাদের আন্দোলন চালিয়ে যাবেন আমরা আছি আপনাদের সাথে। ধন্যবাদ আপনাদের।জ​য় বাংলা!

  26. romna take bolchi

    EVERY OUR NATIONAL PEOPLE WILL RE UNITED AND DECIDED BAND THE ALL JAMAT AND SHIBIR , RAZZAKAR , ALBODOR . ANY PLITICAL PARTY WAS AND NOW CONTACT THOSE BUSTARD PLS BAND THIS TRICKY PARTY . NEXT VOTE . NO COMPOROMISE , NO COMPOROMISE.
    ITS OUR ONLY WARD .
    NO POLITICIS OUR NATIONAL ISSUE .
    IF DO I AND OUR PEOPLE KNOW HOW FGIGHT .
    SAW THE 71 .

মন্তব্য করুন