অর্বাচীন ছন্নছাড়া-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

কিছু অরাজনৈতিক রাজনৈতিক ভাবনা

লিখেছেন: অর্বাচীন ছন্নছাড়া

এদেশের অধিকাংশ মানুষ – বিশেষত তরুণ ও নারী সমাজ আসলে রাজনীতিকে নয় , কেবলমাত্র এদেশের রাজনীতিকে ঘৃণা করে । আজকাল এদেশের বেশিরভাগ পোলাপাইনের ফেসবুক একাউন্টের ইনফোতেই দেখি দেওয়া থাকে “I hate politics”। কিন্তু রাজনীতিকে ঘৃণা করলেই কি সব সমস্যার সমাধান হয়ে যাবে ? :O দেশে রাজনীতি নিষিদ্ধ করে দিলেই কি রাতারাতি আমরা সবাই দুর্নীতি করা ছেড়ে দিয়ে সত্‍ হয়ে যাবো ? :| যে দেশের মানুষের জন্মগত মৌলিক চরিত্রই অপবিত্র হয়ে গিয়েছে , সে দেশের প্রধান সমস্যা কখনোই রাজনীতি হতে পারে না ! :| আমাদের মাঝে অনেকে তো এদেশের জন্ম ইতিহাস নিয়েই সন্দিহান ! :/ যতদিন পর্যন্ত না আমরা সবাইকে ইতিহাসের খাতায় সঠিক স্থানে বসাতে পারবো ; প্রত্যেককে তাদের প্রাপ্য সম্মান দিতে পারবো এবং যারা সেই সম্মানের যোগ্য না , তাদেরকে ইতিহাসের আঁস্তাকুড়ে নিক্ষেপ করতে পারবো ; ততদিন পর্যন্ত আমরা নিজেরাই নিজেদের উন্নতির পথে বাধার সৃষ্টি করবো ।

অনেকেই ভাবে যে কমিউনিজম/সোশালিজম/মার্ক্সইজম হয়তো সকল সমস্যার সমাঘান । কিন্তু এই ধারণাও ভুল । কারণ , কমিউনিজমও যথেষ্ট ত্রুটিপূর্ণ এবং যতদিন পর্যন্ত না এই ত্রুটিগুলোর সংস্কার করা হয় , ততদিন ধরে এই মতবাদটাও যথেষ্ট না রাজনৈতিক অনাচার সংশোধন করতে ।

মূল কথা : এই দেশটা আমাদের সবারই , যারা এই দেশের স্বাধীনতার বিশ্বাসী । আর এই দেশের ভালো করাও কেবল আমাদের দ্বারাই সম্ভব । আমরা যদি বিদেশীদের হাতে বা এমন কারো কাছে সব ক্ষমতা দিয়ে দেই যারা এখনো ‘৭১ কে অস্বীকার করে , তাহলে আমরা যারা রাজনীতি সচেতন বা অচেতন – ক্ষতি উভয পক্ষেরই হবে , ক্ষতি হবে পুরো দেশ , জাতি ও সমাজের । তাই আমাদের দেশের উন্নতিতে আমাদের সবারই অংশগ্রহণ করতেই হবে । আর যারা বাংলাদেশের উন্নতি চান না , তাদের জন্যে তো বিশ্বের আরো ২০০+ দেশের দ্বার খোলাই আছে ; আপনারা তার মাঝে যেইটাতে খুশি সেইটাতে থাকেন , কিন্তু বাংলাদেশ আপনাদের থাকার জন্য নয় ! আর বাকিদের উচিত্‍ রাজনীতির ময়দানের সব ময়লা-আবর্জনা সম্মিলিত উদ্যোগে সাফ করা । কারণ বাইরে বাইরে কোন বিদেশি রাষ্ট্র যতই বলুক না কেন যে তারা আমাদের উন্নয়ন সহযোগী , ভিতরে ভিতরে কোন দেশই এদেশের উন্নতি চায় না । এটাই জগতের নিয়ম । আর রাজনীতিকে ঘৃণা করা আমাদের কর্তব্য নয় , বরং এদেশে সুস্থ রাজনীতির চর্চা ফিরিয়ে আনাই বাংলাদেশের প্রত্যেক প্রকৃত দেশপ্রেমিক নাগরিকের দায়িত্ব ।

#অন্যের_লেখার_ফেরিওয়ালা
04:12 pm,Wed.
24.07.13.

এ লেখার লিংক: http://projonmoblog.com/orbachin-chonnochara/19626.html



মন্তব্য করুন