MH RONY-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

রাজনীতিতে বড় পরিবর্তন ঘটতে যাচ্ছে

লিখেছেন: MH RONY

বাংলাদেশের রাজনীতিতে ঘটতে যাচ্ছে একটা অনেক বড় পরিবর্তন। যে পরিবর্তনের পূর্বাভাস মিডিয়া বা আমাদের বুদ্ধিজীবিগণ ওইভাবে দিচ্ছেন না। এই পরিবর্তনটি আসছে যুদ্ধাপরাধীর বিচারের মধ্য দিয়ে। বাংলাদেশ যদি অন্তত চিহ্নিত এই যুদ্ধাপরাধী ক’জনের বিচার শেষ করে তাদের শাস্তি নিশ্চিত করতে পারে তাহলে তার সুফল অনেক। অর্থাৎ এর ফলে বাংলাদেশের অভ্যন্তরে বাংলাদেশ ধ্বংসকারী বা বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার শক্তিটি বিলুপ্ত করা সহজ হবে। যার ফলে বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা দূর হবে। কারণ, তখন বাংলাদেশে যত রাজনৈতিক শক্তি বা দল সৃষ্টি হোক না কেন, সেগুলো সব হবে বাংলাদেশের স্বার্থে। বাংলাদেশ রাজনৈতিকভাবে সেই ক্রান্তি লগ্নে এসে দাঁড়িয়েছে। অর্থাৎ দেখা যাচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের পথে যাত্রা ও রাজনৈতিক স্বচ্ছতার পথে যাত্রার একটি ক্রান্তি লগ্নে এখন দাঁড়িয়ে।

তাই এ সময়ে বাংলাদেশে কিন্তু অনেক অস্থিরতা হবে। এ সময়ে অনেকের ফিটফাট পোশাকের ভেতর দিয়ে অনেক ময়লা দুর্গন্ধ বের হয়ে আসবে। অনেক উঁচু মাপের মানুষ নিচু জায়গায় নেমে আসবে।কারণ, ১৯৭৫-এর পনেরো আগস্টের পর থেকে এ দেশকে ব্যর্থ রাষ্ট্র তৈরি করার জন্যে ’৭১-এর পরাজিত শক্তি নানানভাবে কাজ করে যাচ্ছে। তারা সামরিক, বেসামরিক সকল শক্তির ভেতর অবস্থান নিয়েছে। গড়ে তুলেছে তাদের সুবিধাভোগী গোষ্ঠী প্রতিটি ক্ষেত্রে। সামাজিক, রাজনৈতিক, ব্যবসায়িক, বিভিন্ন পেশাগত, সামরিক সবখানেই তারা তাদের সুবিধাভোগী গোষ্ঠী গড়ে তুলে নিজেদেরকে করে তুলেছে অনেক শক্তিশালী। যে শক্তির বলে ১৯৭৫-এর পর থেকে দাপটে তারা এ সমাজ ও রাষ্ট্রে অবস্থান করে আসছে

বর্তমানে দেশের সামনে যেমন সোনালি সূর্য উঁকি দিচ্ছে। তেমনি সেই সোনালি সূর্যকে পাবার জন্য রাতের শেষ প্রহরের আঁধারটুকু কাটানো প্রয়োজন। শেষ প্রহরের আঁধার সাধারণত হাল্কা হয়। কিন্তু রাজনৈতিক আকাশের শেষ প্রহরের আঁধার বড়ই ভয়ঙ্কর হয়। বাংলাদেশ একটি নতুন সময়কে পাবার জন্য সেই ঘুটঘুটে অন্ধকারে এসে দাঁড়িয়েছে।তাই এই সময়ে আরো দায়িত্ববান ও সচেতন হিসেবে স্বাধীনতার পক্ষের শক্তিকে সব কিছূর মোকাবেলা করে এগিএ যেতে হবে।

এ লেখার লিংক: http://projonmoblog.com/mh-rony/74.html

 11 টি মন্তব্য

(ফোনেটিক বাংলায়) মন্তব্য করুন

  1. প্রজন্মের পথিক

    ১৯৭৫-এর পনেরো আগস্টের পর থেকে এ দেশকে ব্যর্থ রাষ্ট্র তৈরি করার জন্যে ’৭১-এর পরাজিত শক্তি নানানভাবে কাজ করে যাচ্ছে। তারা সামরিক, বেসামরিক সকল শক্তির ভেতর অবস্থান নিয়েছে। গড়ে তুলেছে তাদের সুবিধাভোগী গোষ্ঠী প্রতিটি ক্ষেত্রে। সামাজিক, রাজনৈতিক, ব্যবসায়িক, বিভিন্ন পেশাগত, সামরিক সবখানেই তারা তাদের সুবিধাভোগী গোষ্ঠী গড়ে তুলে নিজেদেরকে করে তুলেছে অনেক শক্তিশালী। যে শক্তির বলে ১৯৭৫-এর পর থেকে দাপটে তারা এ সমাজ ও রাষ্ট্রে অবস্থান করে আসছে.

    সহমত।

  2. lambardpolash

    আপনার লেখা পড়ে ভালো লাগল ,বেশীরভাগি দেশের দুর্দশা নিয়ে কথা বলে, হতাশ করে দেয়।আপনার লেখায় একটা স্পিরিট আছে । আরও নতুন লেখা আশা করব আপনার কাছ থেকে।

  3. Blue

    ধন্যবাধ আপনার এই লিখাটি তরুন প্রজন্মকে নতুন করে স্বপ্নদেখাবে

  4. Sharmin

    Really true

  5. Sharmin

    এ সময়ে অনেকের ফিটফাট পোশাকের ভেতর দিয়ে অনেক ময়লা দুর্গন্ধ বের হয়ে আসবে। অনেক উঁচু মাপের মানুষ নিচু জায়গায় নেমে আসবে

    এইটা ই কথিন বাস্তবতা

  6. Nazia

    এই সময়ে আরো দায়িত্ববান ও সচেতন হিসেবে স্বাধীনতার পক্ষের শক্তিকে সব কিছূর
    মোকাবেলা করে এগিয়ে যেতে হবে….

  7. Nazia

    রাজনিতির এই গুনগত পরিবর্তনটি বড্ড প্রয়োজন…

  8. শিবলী হাসান

    খুব কঠিন সময়ে দাঁড়িয়ে আমরা । বিশাল কিছু পেতে গেলে এই কঠিন সময়কে পাড়ি দিতেই হবে .

  9. MH RONY

    বাংলাদেশের
    মানুষ অন্যায়ের সঙ্গে আপোস করে বেঁচে থাকে না।

  10. MH RONY

    বাংলার মানুষ, দেরিতে হলেও জেগে ওঠে

  11. সাজেদুর

    হ্যা, আমরা আজ জেগে উঠেছি….জ্বলে উঠেছি সূর্য হয়ে…..অন্ধকারকে ঢেকে দিতে….

মন্তব্য করুন