mohammed habib Ullah-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

জামায়াতের তৃতীয় প্রজন্ম ও আধা পাকিস্তানী মানসিকতা

লিখেছেন: mohammed habib Ullah

জামায়াতের তৃতীয় প্রজন্ম পরাজয়ের স্বাদ পায়নি কোনদিন. ৭৫ এর পর থেকে ৯৬ পর্যন্ত প্রতিটা সরকারই ছিল তাদের বন্ধুভাবাপন্ন. ৯৬ সালের লিগ সরকার ও তাদের প্রতি বড় কোনো চ্যলেঞ্জ দেয়নি, অস্তিত্ব তে হাত বসায়নি. এতে বেশ বড় একটি ক্ষতি হয়েছে তাদের, তা হলো, সরকারি সহায়তা ছাড়া আন্দোলনের কৌশল শিখে উঠবার সুযোগ কখনই পাওয়া যায়নি.
অন্যদিকে, এরাই আজকে সরকার পতনের ভয় দেখাচ্ছে সেই দল এর কর্মীদের, যারা সারা জীবনই বিরোধী দলে থাইকা আন্দোলন করছে, আন্দোলনে নাইমা যারা ধৈরাই নেয়, পিছে কিছুই নাই.
এই সাধীনতা বিরোধী অর্বাচীন দের মনে রাখা উচিত, বিরোধী দলে থাকা অবস্থায়ই এই লিগ পাকিস্তানের আর্মি আর সরকার ব্যবস্থারে বার বার ল্যং মারছে. সাধীনতার পরেও, দলের সর্বোচ্চ নেতা সপরিবারে নৃসংশ ভাবে খুন হওয়ার পরেও, ২১ বছর সরকারের বাইরে থেকে দুই সৈরাচারী সরকার এর বিরোধিতা করেই, এরা আজকে জাতিসংঘের মত সংস্থা কে উপেক্ষা করার সাহস রাখে.
তাই যারা আজকে ভয় দেখায়, বলে যে, সরকার পতন হলে কি হবে, তখন খুব জোরে হাসি পায়. আরে বেটা, ঐটাই তো আসল লিগ, ওই বিরোধী দলে থাকা সংগঠনের সাথে পাল্লা দিয়া আইজ পর্যন্ত কোনো কুতুব জিতে আসতে পারেনি. ইতিহাস পরেন, মুখস্ত করেন. আজকে জামায়াতের আন্দোলনের কৌশল দেখে খুব বিরক্ত হই, বিপ্লব এক বস্তু, আর মারামারি আরেক বিসয়. নেতার মৃত্যুর প্রতিশোধ এর নাম বিপ্লব না. এবং এই তাদের এই ২০১৩ সালের ঐতিহাসিক বোকামির কারণ একটাই, ২০০৯ সালের আগে সরকারি সহায়তা ছাড়া কোনো আন্দোলন তারা করেনি, অভিজ্ঞতার কাছেই এই তৃতীয় প্রজন্মের জামায়াত ধরা খাচ্ছে. এত এত টাকা, অস্ত্র, ক্যডার এবং এত ভালো লবি থাকা সত্তেও কোনদিকে তাদের পর্যাপ্ত এবং স্থায়ী কোনো অর্জন নাই, না ভোটের মাঠে, না পেশী সক্তিতে.
এই 3G নেতাদের বোঝা উচিত, তাদের ৭০ বছরের পুরানো রাজনৈতিক কৌশল এবং তথাকথিত দর্শন পুরাটাই ভুল ভুল এবং ভুল. অন্ধ গরিমাতে আচ্ছন্ন হয়ে থাকা এই তরুণ জামায়াত নেতাদের আরো বোঝা উচিত, এত শক্ত( ততহাকথিত) সংগঠন থাকার পরেও কেন তারা ব্যর্থ, কেন তাদের নেতারা সাধীন দেশে রাজনীতি করে, ৬০০০০ কোটি টাকার অর্থনীতির মালিক হয়ে, পৃথিবীর বড় বড় দেশ গুলির সমর্হন পেয়েও ২ সতাংশ ভোটও অর্জন করতে পারেনা.
প্রশ্ন গুলি তাদের নেতাদের করার সময় হয়েছে, তাদের কর্মীদের.
আর তাদের মনে রাখার দরকার, আমরা তাদের বিরোধিতা করিনা, তাদের চেতনার বিরোধিতা করি এবং সেই বিরোধিতার জন্য যতদুর যাওয়ার দরকার হয়, ততদূর যেতে আমরা প্রস্তুত.

এ লেখার লিংক: http://projonmoblog.com/md-habib-ullah/31926.html



মন্তব্য করুন