jannatul.ferdous-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

সারা বিশ্বের বিস্ময় , তুমি আমার অহংকার……

লিখেছেন: jannatul.ferdous

বাংলাদেশ এর প্রাকৃতিক কিছু ঐশ্বর্য আছে যা পৃথিবীর আর কোন দেশের নেই । এরকম একটা অপূর্ব ঐশ্বর্য হল আমাদের ষড়ঋতু । গ্রীষ্ম , বর্ষা , শরত , হেমন্ত , শীত , বসন্ত – ছয়টি ঋতুর এমন বর্ণিল সমাহার পৃথিবীর আর কোনো দেশে নেই । ঋতু পরিক্রমায় প্রতি বছরের মত আবার ও বর্ষা এসে হাজির হয়েছে আমাদের মাঝে । আজকে পয়লা আষাঢ় , বর্ষার প্রথম দিন ।যান্ত্রিক এ জীবনে বর্ষার আবেদন চোখেই পরে না বলা যায় । এত কাজের ফাঁকে প্রকৃতির দিকে তাকানোর অবসর টাই বা কই ? কিন্তু তারপর ও ব্যস্ত শহরের ব্যস্ত জীবনে ক্লাসরুম এ বসে জীববিজ্ঞানের ক্লাস করতে করতে হঠাৎ যখন বাইরে তাকিয়ে দেখি বৃষ্টি হচ্ছে , কেন যেন খুব ভাল লাগে । সবকটা জানালা খুলে দেই …।প্রাচীন বাংলা থেকে
শুরু করে আজ পর্যন্ত অধিকাংশ প্রেম কাহিনী তেই বর্ষা , বৃষ্টি একটা উল্লেখযোগ্য স্থান দখল করে আছে । বাঙ্গালির প্রেম যেন বৃষ্টি ছাড়া পূর্ণতা পায় না । ভালোবাসার ঋতু , বিরহের ঋতু সবকিছুই যেন আমাদের বর্ষা ।

আমাদের মুক্তিযুদ্ধেও রয়েছে বর্ষা ঋতু আর বৃষ্টির গুরুত্বপূর্ণ ভূমিকা । চিরদিন বাংলার কাদা – মাটি জলে বড় হওয়া মুক্তিযোদ্ধারা প্লাবিত ধান খেত , কানায় কানায় পূর্ণ নদী কে করেছেন নিজেদের অস্ত্র ,অনেকবার। মুক্তিযুদ্ধের অনেক কাহিনী তেই আমরা দেখতে পাই বাংলার প্রাকৃতিক রূপ , ভূ -প্রকৃতি, -মুক্তিযোদ্ধাদের সাহায্য করছে । আমাদের সুজলা- সুফলা- শস্য শ্যমলা দেশে মরু পশু দের তো বিপদে পরা টাই স্বাভাবিক । এভাবে বাংলা মা তার অপরিমেয় প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে লাল- সবুজের মাঝে মাথা উঁচিয়ে দাঁড়িয়ে আছে । আমাদের শেখাচ্ছে হার না মানতে , পরাজয় না মানতে ।

একটি বাংলাদেশ তার জাগ্রত জনতা কে নিয়ে আসলেই সাড়া বিশ্বের বিস্ময় হয়ে দাঁড়িয়ে আছে । যেই  জাগ্রত জনতা ছিনিয়ে আনে প্রিয় মাতৃভাষা বাংলায় কথা বলার অধিকার ,৩০ লাখ প্রাণ আর ২ লাখ মা- বোনের সম্ভ্রম এর বিনিময়ে ছিনিয়ে আনে স্বাধীনতা । যে জাগ্রত জনতা ৪২ বছর পর আবার এক হয় যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে । যে জনতা সাভার ট্র্যাজেডি র সময় শ্রমিক ভাই- বোন দের জীবন বাঁচাতে ঝাঁপিয়ে পরে যার যা আছে তা নিয়ে ।

কে বলে আমার বাংলাদেশ কে দিয়ে কিছু হবে না ? আয় আমার সামনে এসে বল।

জয় বাংলা । জয় হোক স্বাধীনতার , জয় হোক মুক্তিযুদ্ধের ।

এ লেখার লিংক: http://projonmoblog.com/jannatul-ferdous/16702.html

 1 টি মন্তব্য

  1. সামিউল ভূঁইয়া

    এ জাতির মানুষের মধ্যে অন্যরকম এক গুণ রয়েছে -’ বিপ্লবী ’ মাথা নত করি নি ৫২ , ৬৯,৭১ এ .এক হলে আমরা সবই পারি। গনজাগরন মঞ্চ তার উত্‌কৃষ্ট উদাহরন। যুদ্ধ অপরাধীদের ফাঁসীর রায় না নিয়ে ঘরে ফিরে না যাবার  যে প্রতিজ্ঞা করেছিলাম সেদিন ই বুঝেছি এ দেশের মানুষ কে দিয়া কিছু হবে না - এ কথা টা ভুল !!জয় বাংলা !!! 

মন্তব্য করুন