Immigrationist-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

মালয়েশিয়ায় ক্যাটাগরি ১ ভিসার নামে প্রতারনা

লিখেছেন: Immigrationist

একCompany JPEG Logoটি দেশের সরকার সে দেশে কি কি ভিসা প্রদান করে, সেসকল ভিসা লাভের যোগ্যতা ও পদ্ধতি কি, ভিসার খরচ কত, কত দিনের জন্য ভিসাটি প্রদান করা হয়, নবায়নের শর্ত কি, নবায়নের ফিস কত, ঐ দেশের PR (Permanent Residence) পাওয়ার নিয়ম কি ইত্যাদি যাবতীয় তথ্য সবচেয়ে সঠিকভাবে পাওয়া যেতে পারে কোথায়? নিশ্চয়ই সে দেশের সরকারের ইমিগ্রেশন বিষয়ক ওয়েবসাইটে। যেমন আমেরিকার জন্যhttp://www.uscis.gov, কানাডার জন্য http://www.cic.gc.ca, ইংল্যান্ডের জন্য Click This Link ঠিক তেমনি মালয়েশিয়ার জন্য http://www.imi.gov.my/index.php।

এই সামান্য সচেতনতা না থাকায় আমাদের দেশের ইমিগ্রেশনের জন্য ইচ্ছুক ও প্রবাসে যেতে আগ্রহী ব্যক্তিরা পদে পদে ধোকা ও প্রতারণার সম্মুখীন হচ্ছে। সম্প্রতি মালইয়েশিয়ায় ক্যাটাগরি ১, ক্যাটাগরি ২, ক্যাটাগরি ৩, প্রফেশনাল ভিসা, ডিরেক্টর ভিসা, ম্যানেজারিয়াল ভিসা, বিজনেস রেসিডেন্স ভিসা ইত্যাদি বিভিন্ন নামে ভিসা প্রদানের বিভ্রান্তিকর তথ্য দিয়ে একশ্রেণির অসাধু ব্যবসায়ী সাধারণ মানুষকে প্রতারনার ফাঁদে ফেলছে। মূলত মালয়েশিয়া সরকারের ইমিগ্রেশন ওয়েবসাইটের এই লিঙ্কে (Click This Link) ক্লিক করলে দেখা যাবে এসকল নামে মালয়েশিয়া সরকার কোন ভিসাই দেয় না। ভিসাটির প্রকৃত নাম Employment Pass। এখন ইংল্যান্ডের HSMP (Highly Skilled Migrant Program) বা কানাডার FSWP (Federal Skilled Worker Program) বা আমেরিকার L1AITM (Intercompany Transferee Manager) ভিসাকে কি Work Permit নামে ডাকলে চলবে? সুযোগ সুবিধা ও নিয়ম কানুন কি একই হবে? নিশ্চয়ই না। মালয়েশিয়ায় ক্ষেত্রেও তাই। এমনকি DP10 ভিসা নামেও মালয়েশিয়াতে ভিসা প্রদানের কথা বলা হয়, অথচ DP10 হল একটি Application Form, এটি কোন ভিসাই নয়।

Employment Pass বলতে সাধারণভাবে বোঝা যাচ্ছে এটি একটি Pass বা Visa যা দেয়া হয় Employment এর জন্য। কিন্তু কোথায় Employment এর জন্য? যে কোন কোম্পানিতে? কোম্পানিটি কি পুত্রজায়া থেকে গঠিত Sdn Bhd নাকি লাবুয়ান থেকে পরিচালিত International কোম্পানি? উভয়ের Minimum Paid UP Capital কত? বছর শেষে কোম্পানির Share Holder এবং Employee কার Tax কত? একটি কোম্পানিতে কতজনের Employment Pass পাওয়া যেতে পারে?

এসকল প্রশ্ন নিয়ে আমরা মুখোমুখি হয়েছিলাম Immigration Law Practitioner’s Association (ILPA) এবং Association of Regulated Immigration Adviseers (ARIA) এর ফেলো মেম্বার এবং Immigration & Inspiration এর কর্ণধার Barrister-at-Law Syed Aftab Ahmed এর কাছে। তিনি আমাদেরকে বলেন, “দূর্ভাগ্য হলেও সত্য যে কিছু অসাধু ব্যবসায়ী কতিপয় Online News Portal ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে মানুষকে বিভ্রান্ত করছে ভুল ও অসত্য তথ্য সরবরাহ করে। আমাদের সকলের উচিত মানুষকে সঠিক Information এর জন্য সরকারী Website Address দেখতে অনুপ্রাণিত করা”। মালয়েশিয়ায় ইমিগ্রশন বিষয়ক যাবতীয় সরকারী সংস্থার Website Address এখানে তুলা ধরা হলঃ
http://www.lfsa.gov.my/, http://www.imi.gov.my/index.php/en,http://www.ssm.com.my/, http://www.hasil.gov.my/,https://www.malaysia.gov.my/en/home,http://www.mida.gov.my/home/, http://www.cidb.gov.my/,http://www.dbkl.gov.my/ এবং http://www.kpdnkk.gov.my/।

এছাড়াও তিনি আমাদের জানিয়েছেন, মালয়েশিয়ায় ইমিগ্রেশন সঙ্ক্রান্ত যে কোন তথ্য এ সকল ওয়েবসাইটে খুঁজে না পেলে Immigration & Inspiration এর অফিস থেকে জেনে নেয়া যেতে পারে। ঠিকানাঃ বাসা ২২, রোড ৩৪, সেক্টর ৭, উত্তরা, ঢাকা, ফোনঃ 01675523976, 01941879218, ইমেইলঃimm.insp@gmail.com

এ লেখার লিংক: http://projonmoblog.com/immigrationist/32023.html



মন্তব্য করুন