Farzana Sonia-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

বিশ্বজুড়ে বাংলার বিজয়

লিখেছেন: Farzana Sonia

১৯৭১ সালে বাঙালি বীরদর্পে, অসীম সাহসিকতায় লড়াই করে অর্জন করেছে প্রিয় স্বাধীনতাকে। ৩০ লক্ষ প্রাণ আর ২ লক্ষ সম্ভ্রমের বিনিময়ে অর্জিত স্বাধীনতার দামটা তাই নেহাত কম নয়। দৃঢ়প্রতিজ্ঞ, অকুতোভয়, লড়াকু বাঙালির স্বতন্ত্র রণকৌশল এবং সুগভীর দেশপ্রেমের জন্য মাত্র ৯ মাসের যুদ্ধে আধুনিক অস্ত্রসজ্জিত ও প্রশিক্ষিত হানাদারদের নিঃশর্ত আত্মসমর্পণে বাধ্য করেছিল। ধর্ম-বর্ণ-লিঙ্গ-বয়স-পেশা নির্বিশেষে সকলে যার যার অবস্থান থেকে সাধ্যমত লড়াই করেছিল। তাই ১৬ই ডিসেম্বর বাঙালির জীবনে অনন্য অসাধারণ গৌরবময় এক দিন।
গত ৪২বছর ধরে অনেক অনভিপ্রেত ঘটনা ঘটেছে। স্বাধীনতাবিরোধী পরাজিত শত্রুরা এদেশে থেকেছে, রাজনীতি করেছে, প্রাণের পতাকাবাহী গাড়িতে চড়েছে আবার কৃতকর্ম নিয়ে দম্ভোক্তিও করেছে। কিন্তু দিন বদলেছে। আজ প্রিয় মাতৃভূমি কলঙ্কমুক্ত হবার দ্বারপ্রান্তে। হানাদার বাহিনীর দোসরেরা যারা এদেশের স্বাধীনতা চায়নি, যারা তাদের সর্বাত্মক সহযোগিতার মাধ্যমে বাঙালি নিধন করেছে সেসব পিশাচ রাজাকারদের বিচার সম্পন্ন হচ্ছে এবং আশা করা যায় তা কার্যকরও হবে।
সেকারনে এবারের বিজয় দিবস নবরুপে নতুন খুশি আর দায়মোচনের বার্তা নিয়ে আসছে বাঙালির জীবনে। ১৩ সংখ্যাটিকে অপয়া বলে ধরা হলেও বাঙালির জীবনে ২০১৩ নবজাগরণ আর দেশমাতৃকার প্রতি নতুন প্রজন্মের আপোষহীন আকুনঠ ভালোবাসার যে নতুন ইতিহাস সৃষ্টি করেছে তা স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
আসন্ন ‘বিজয় ২০১৩’ উদযাপনের মাধ্যমে আবারও বাঙালি বিশ্বে অনন্য এক দেশপ্রেমের দৃষ্টান্ত স্থাপন করবে। লাল সবুজের পতাকা সারাবিশ্বে মর্যাদার আসনে অধিষ্ঠিত হবে আরও একটিবার। দেশ-বিদেশের কোটি বাঙালি একযোগে কণ্ঠছেড়ে গাইবে, “আমার সোনারবাংলা আমি তোমায় ভালোবাসি, চিরদিন তোমার আকাশ তোমার বাতাস আমার প্রাণে বাজায় বাঁশি।” এভাবেই বিশ্বজুড়ে আসবে বাংলার বিজয়।

এ লেখার লিংক: http://projonmoblog.com/farzana-sonia/24839.html

 2 টি মন্তব্য

  1. কিন্তু

    shundor lekha

  2. Farzana Sonia

    ধন্যবাদ @ কিন্তু।

মন্তব্য করুন