Farzana Sonia-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

হরতাল ও কিছু কথা

লিখেছেন: Farzana Sonia

হরতাল ও কিছু কথা
ছোটবেলায় একটা গল্প শুনেছিলাম, “একদিন একটি সিংহ নদীর পাড়ে পানি পান করতে এসে দেখে তার ওপারে একটি গাধা শাবক । দেখে খুব লোভ হল ভাবল যেভাবেই হোক ওটাকে দিয়ে ভুঁড়িভোজ করতেই হবে। চেঁচিয়ে বলল আরে গাধার বাচ্চা তুই আমার পানি ঘোলা করেছিস কেন ? শাবকটি তখনও পানিতে নামে নি। ভয়ে ভয়ে সে জানালো, আমিতো এখন পর্যন্ত পানিতেই নামিনি তাহলে পানি ঘোলা করলাম কিভাবে? সিংহ বলল আজ করিস নি কিন্তু এক বছর আগে করেছিলি। শাবকটি ভয় লুকিয়ে হেসে বলল এক বছর আগে তো আমার জম্মই হয়নি। সিংহ অধৈর্য হয়ে জবাব দিল তুই না করলে তোর বাবা করেছিল তাই এবার তোর মরার পালা। যেই বলা অমনি শাবকটিকে আক্রমন করল।
উপদেশঃদুষ্ট লোকের ছলের অভাব থাকে না কার্য সিদ্ধি করতে ।”
আজকে(৩রা নভেম্বর) হরতাল দেবার ভূমিকা শুনে গল্পটার কথাই মনে হল।
আগামী ৪ নভেম্বরের জেএসসি / জেডিসি পরীক্ষায় প্রায় ২১ লাখ পরীক্ষার্থী অংশ নেবে কিন্তু হরতালের কারনে ৪ ও ৬ তারিখের পরীক্ষা গ্রহণ সম্ভব হবে না । ফলে এসব শিক্ষার্থীর শিক্ষাজীবন ক্ষতিগ্রস্থ হবে যা পূরণ হবার নয়। এর প্রমাণ
এস এস সি, এইচ এস সি পরীক্ষার ফলাফলে। গত সপ্তাহের হরতালে এ-লেভেল ও ও-লেভেল এর ছাত্র-ছাত্রীদের এক বছর শেষ হয়ে গেল। এই দায় ভার কে নেবে? হরতালের ঘোষণায় জানানো হয় জনগনের জন্য এই কর্মসূচী । কিন্তু আদতে এসব শিক্ষার্থী বা তাদের অভিভাবক কেউ কি এই হরতাল কে সমর্থন দিতে পারে ? কিন্তু তারপরও হরতাল হবে এবার ২০ বা আরও বেশি সংখ্যক মানুষ মারা যাবে, আবার তাদের জন্য গায়েবানা জানাজা হবে, আবার বাস, রেল সহ যানবাহনে আগুন জ্বলবে, ককটেল ফাটবে । আর আমরা টেলিভিশনে ব্রেকিং নিউজ দেখব আর আতঙ্কিত হবো । বসে ভাববো আমরা সাধারণ জনগণ আমাদের কিছু করার নেই। এদেশে থাকতে হলে এসব দেখে আর সহ্য করেই জীবন কাটাতে হবে ।
কিন্তু আমরা একবারও ভাবি না প্রতি ৫ বছর পর পর সব নেতা-নেত্রীরা আমাদের তোষামোদ করেন ভোটের জন্য। আমাদের ভোটের ক্ষমতাই তাদের এসব করার লাইসেন্স দেয়। তাই জনগণের দোহাই দিয়ে স্বার্থসিদ্ধির পথ রুদ্ধ করার সময় এসেছে। আপন ক্ষমতা কার কাছে অর্পণ করছে তা প্রত্যেক সচেতন নাগরিকের ভেবে দেখার উপযুক্ত সময় এসেছে ।
সবকিছুর শেষে দেশটা তো আমাদেরই। আমরাই তো প্রতিদিন বলি, মা তোর বদন খানি মলিন হলে আমি নয়ন জলে ভাসি। তবে কেন দেশমাতাকে এভাবে ক্ষতবিক্ষত হতে দেব আমরা ?

এ লেখার লিংক: http://projonmoblog.com/farzana-sonia/24411.html



মন্তব্য করুন