Dewan Tanvir Ahmed-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

কত টাকা হলে মানবাধিকার সংস্থা নামের এই দোকান থেকে “মানবতা” নামক পণ্যটি কিনতে পাওয়া যায়???

লিখেছেন: Dewan Tanvir Ahmed

“আমি দাম দিয়ে কিনেছি বাংলা,
কারোর দানে পাওয়া নয়. . .”
গানটা যতবার শুনি, ততবারই ভাবি, আসলেই তো! কত দাম দিয়ে আমরা পেয়েছি এই বাংলা মাকে! ত্রিশ লক্ষ বাঙালির প্রাণ আর দু’লক্ষ মা বোনের সম্ভ্রম- চাট্টিখানি কথা?

আচ্ছা, একাত্তরে যখন ত্রিশ লক্ষ নিরীহ বাঙালিকে প্রাণ দিতে হল, তখন কোথায় ছিল এই জাতিসংঘ মানবাধিকার সংস্থা? যখন রাস্তার পাশে আবর্জনার স্তুপের মত লাশের স্তূপ জমে উঠেছিল, আর সেই লাশ শিয়াল কুকুরে খাচ্ছিল, জাতিসংঘ মানবাধিকার সংস্থা তখন কোথায় ছিল? যখন দুই লক্ষ মা বোন তাদের সম্ভ্রম হারায়, তখনই বা ছিল কোথায় এরা?
মানবাধিকার সংস্থা কয়জন বাঙালিকে বাঁচাতে পেরেছিল একাত্তরে? নাকি তাদের সেই “মানবতা” আমাদের জন্য না?

একাত্তরে এই মানবাধিকারের টিকিটাও দেখা যায় নি। আর আজ তারা দেখাচ্ছে মানবতা, তাও আবার একটা রাজাকারের জন্য! যেই রাজাকাররা একাত্তরে হত্যা, ধর্ষণ, নির্যাতনসহ এমন কোনো অপরাধ নাই যা তারা করে নাই, তাদের জন্য আজ উথলে উঠছে মানবাধিকার সংস্থার মানবতা! তাহলে একাত্তরের সেই ত্রিশ লক্ষ বাঙালির কি অপরাধ ছিল? দুই লক্ষ মা বোনেরই বা কী অপরাধ ছিল?? তাদের অপরাধ কি এটাই যে তারা বাঙালি ছিল???
একাত্তরের গণহত্যাকে তাদের কাছে মানবাধিকার লঙ্ঘন মনে হয় না, কিন্তু সেই গণহত্যায় ভূমিকা পালনকারী রাজাকারকে মৃত্যুদণ্ড দেওয়া তাদের কাছে মানবাধিকারের লঙ্ঘন!!!

জাতি জানতে চায়, কত টাকা হলে মানবাধিকার সংস্থা নামের এই দোকান থেকে “মানবতা” নামক পণ্যটি কিনতে পাওয়া যায়? কেজি কত এই পণ্যের??

এ লেখার লিংক: http://projonmoblog.com/dewan-tanvir-ahmed/26161.html



মন্তব্য করুন