Dewan Tanvir Ahmed-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

নেতাদের ছেলেমেয়েদেরই জীবনের মূল্য আছে, আর আমাদের মত আমজনতার জীবন কি কাঁঠালপাতা???

লিখেছেন: Dewan Tanvir Ahmed

একটা বাস পোড়ানো মানে কী??!

 

*যারা পোড়ায়: যারা বাস ভাঙচূর করে এবং পোড়ায় তাদের জন্য-

একটা বাস ভাঙতে পারলে ২,০০০ টাকা

একটা বাসে আগুন দিতে পারলে ৫,০০০ টাকা।

 

*বাসে যারা থাকে:

বাসের ড্রাইভার, কন্ডাক্টর এবং মালিক সবকিছু হারিয়ে পথে বসে, বাসের থেকে নেমে এসে হয়ে যায় রাস্তার ফকির!

আর যারা বাসের প্যাসেন্ঞ্জার, তারা কেউ পুড়ে মরে, কেউবা সারা জীবনের জন্য হয়ে যায় পঙ্গু! যারা মারা যায়, তাদের মধ্যে কেউ কেউ এমনও আছেন যারা কিনা সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি।
.
.
.
সারমর্ম: একটা বাস পুড়ে যেই জীবনগুলো নষ্ট হয়, তার মূল্য ৫,০০০ টাকার কাছে তুচ্ছ(!)।

“দেশের সাধারণ মানুষের জীবন তো তুচ্ছ, এই জীবনগুলোর চাইতে রাজনৈতিক গদির দাম অনেক বেশি!”- এমনটাই কী মনে হয় না বিএনপি জামায়াতের কর্মকাণ্ডে?? বিএনপি তাদের ভাড়ার পিকেটার দিয়ে গাড়ি ভাঙচুর করায়, পোড়ায়; জামায়াত শিবির তাদের ছিঁচকে কর্মীদের রাস্তায় নামায়, তাদের দিয়ে মানুষ হত্যা করায়, মানুষকে পোড়ায়। কিন্তু কই, বিএনপি/জামায়াতের বড় বড় নেতাদের ছেলেদের তো কখনো রাস্তায় নেমে ভাঙচূর করতে দেখা যায় না; নাকি শুধু আমাদেরই চোখে পড়ে না?? নেতাদের ছেলেমেয়েদেরই জীবনের মূল্য আছে, আর আমাদের মত আমজনতার জীবন কি কাঁঠালপাতা???

এটা জানা কথা যে বিএনপি বাংলাদেশকে বাংলাস্তান বানিয়ে ছাড়বে, কিন্তু বাংলাস্তান বানানোর কাজ তো তারা এখন থেকেই শুরু করেছে! প্রতিদিন জ্বালাও পোড়াও, মানুষ হত্যা, একদিনে বিশ-ত্রিশজন মানুষের লাশ ফেলা- এসব তো তারই আলামত! এখন বাকি আছে শুধু ড্রোণ হামলা, কে জানে এরা সেটাও বাকি রাখবে কিনা!

এত কিছু স্বচক্ষে দেখার পরও যারা এখনো এদের সমর্থন করে যাচ্ছেন অন্ধের মতন, তাদের কাছে অনুরোধ রইলো- একটি বারের জন্য হলেও আপনারা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে যান, গিয়ে চারপাশের অবস্থা একটি বার দেখে আসুন। যেই মানুষগুলো তাদের আগুনে পোড়া দেহ নিয়ে সেখানে পড় আছেন, যাদের বাঁচা মরার ঠিক নেই, যারা বেডে শুয়ে মৃত্যুর সঙ্গে লড়ছেন, তাদের দিকে একবার তাকিয়ে দেখুন। এতসব দেখার পরেও যদি আপনাদের বুক না কাঁপে, এরপরেও যদি আপনারা ওই নরপিশাচদের সমর্থন করে তাদের পক্ষে বুলি আউড়াতে থাকেন, তাহলে আর কিছুই বলার নেই! শুধু এটুকুই বলতে পারি- “ঐ অগ্নিদগ্ধ মানুষগুলোর জায়গায় আপনারাও থাকতে পারতেন, থাকতে পারতেন আপনাদের বাবা মাও!”

এ লেখার লিংক: http://projonmoblog.com/dewan-tanvir-ahmed/25722.html



মন্তব্য করুন