গভীর বিশ্লেষক-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

এয়ারটেল এর নতুন নিষিদ্ধ বিজ্ঞাপন প্রসঙ্গ। আসলেই এখনকার সময়ে ঘটনা কি এইরুপ?

লিখেছেন: গভীর বিশ্লেষক

এয়ারটেল এর নতুন বিজ্ঞাপন (নিষিদ্ধ) দেখে অবাক হবার কিছুই নাই। সত্যি বলতে এই রকম পোলাপাইন আছে বলেই এদের জন্যই এই রকম বিজ্ঞাপন করল এয়ারটেল।

কিছুদিন আগে আমি ও আমার বন্ধু আশফাক ভার্সিটি থেকে আসার সময় রাতে নন্দন-সুপার বাস এ উঠি। উঠেই দেখি পুরো বাস ভর্তি অনেক কম বয়সী ছেলে মেয়ে। বয়স কতই বা হবে। সবারই ১৫-১৬। তাদের কর্মকাণ্ড বেশ ভাল। কয়েকজন তাদের বান্ধবী (প্রেমিকা) নিয়ে জড়িয়ে এমন ভাবে বসে আছে যেন মধু চন্দ্রিমা উদযাপন করছে। সত্যি বলতে যে কোন স্বামী-স্ত্রী এর বেডরুমের কর্মকাণ্ডকেও হার মানাতে বাধ্য। একটি দুইটি জোড়া না, বেশ কয়েকটি জোড়া; সকলেই গভীর প্রেমে মগ্ন । বাস এ যে আমরা শুধু বাইরের এবং একটু সিনিয়র দুইজনই মাত্র লোক তা না। আরও বেশ কয়েকজন ছিল। এদের মধ্যে আমাদের বাবার বয়সী অনেক প্রবীণ ও ছিলেন। তাদের সামনে তারা এমন ভাব করছে যেন এইসব কোন কিছুই ব্যাপার না। তাদের বিরতিহীন কর্মকাণ্ডে লজ্জা পেয়ে যাই বারবার।

কিছুক্ষন পর দেখি একটা ছেলে বাস এর ভিতরে অনায়াসে বাস এর সুপারভাইজার এর কাছ থেকে ম্যাচ নিয়ে সিগারেট ধরায়। তার কাছে যখন জিজ্ঞেস করি সে কোথায় পড়ে, তখন সে উত্তর দেয় মাইলস্টোন কলেজে এইচ, এস, সি প্রথম বর্ষের ছাত্র। আবারও অবাক হই তাদের সাহস ও কর্মকাণ্ড দেখে।

বাস এর সুপারভাইজার এর কাছে জিজ্ঞেস করলাম এরা সবাই কোথা থেকে আসছে? তিনি বললেন নন্দন থেকে। কয়েকজন এর হাতে প্রথম আলোর সংবর্ধনার সার্টিফিকেট দেখে বুঝলাম এরা জি পি এ ৫.০০ প্রাপ্ত ছাত্র-ছাত্রী। দেশের উজ্জ্বল নক্ষত্র, ভবিষ্যতের কাণ্ডারি। এদের হয়তো প্রাতিষ্ঠানিক শিক্ষাই আছে, কিন্তু নেই আদব কায়দার শিক্ষা এবং সামাজিকতা।

আমি জানি না তাদের বাবা মা কি শিক্ষা দিয়েছে বা আমরা যখন সেই বয়সে ছিলাম, আদৌ কেউ জানতে পারে এই ভয়ে এইগুলো করেছি কিনা। আদৌ তাদের বাবা মা জানে যে তাদের সন্তানদের অবস্থা এইরুপ? তাদের সতর্ক করতেই হয়তো এয়ারটেল এর এই বিজ্ঞাপন। 3G আসছে! বাচ্চারা এখনি সতর্ক হয়ে যাও!

এ লেখার লিংক: http://projonmoblog.com/aurindom/23211.html



মন্তব্য করুন