anutri-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

আমার দিনলিপি -১

লিখেছেন: anutri

বাবা , মা , চাচা , দাদি নিয়ে একান্নবর্তী মুসলিম পরিবারে আমার জন্ম । ছোট চাচার এক বন্ধু ছিল , কি এক অদ্ভুদ কারনে আমরা ভাইবোনরা তাকে মামা বলে ডাকতাম । ভদ্রলোক হিন্দু ছিলেন কিন্তু আমি অনেক কাল পর্যন্ত বিশ্বাস করতাম উনি আমার আপন মামা ।প্রানবন্ত ,সুন্দর ,উচ্ছল এই মানুষটা আমাদের ভাইবোনদের অসম্ভব স্নেহ করতেন । লক্ষিপুজোর পরেরদিন , খুব সকালে টিফিন কেরিয়ারে পুজোর প্রসাদ নিয়ে আসতেন। নারিকেল নাড়ুর স্বাদ এখনো আমার মুখে লেগে আছে । ঈদ ,কুরবানিতে আম্মাও মামার জন্য আলাদা ভাবে রান্না করতেন । আমার সেই মামা এখন চিটাগাং থাকেন । বহু বছর ধরে দেখা হয় না কিন্তু আজো টিফিন কেরিয়ার ভর্তি প্রসাদের অপেক্ষায় থাকি ।

দুর্গা পুজোর চারটি দিন আমার বাবা ,আমার ভাইবোনদের নিয়ে পুজো মন্ডবে ঘুরতেন ।চমৎকার আলোকসজ্জা ,প্রতিমা , কার্তিকের তীরধনুক , গনেশের রুপ সব মিলিয়ে আমি এক অদ্ভুদ জগতে চলে জেতাম । আমাদের স্কুলের হিন্দু বন্ধুদের মত আমিও দুর্গা পুজোর জন্য অপেক্ষায় থাকতাম ।

আমাদের স্কুলের একজন শিক্ষক আরবি পড়াতেন । তার ক্লাস ছিল , যমের সাথে ৪৫ মিনিট কাটানোর মত । তাই প্রায়ই সময় কাটানোর জন্য পিপাসা লাগার অজুহাত দাড় করাতাম । একদিন বললাম , স্যার জল খাব । স্যার ধড়াম করে চড় মারলেন আর বললেন মুসলমানের পোলা পানিরে জল কও ,লজ্জা লাগেনা । স্যার কেন মারলেন , আজো বুঝি নাই ।

ফজরের ওয়াক্তে নামাজ পরতে উঠতাম । একবার হুজুরের সাথে দাওয়াতি কাজে বেরিয়েছি । মসজিদের পাশে জবা গাছটি দেখিয়ে হুজুর বললেন,এটি একটা হিন্দু গাছ । আমি বললাম , হুজুর গাছেরও ধর্ম আছে । হুজুর বলল আছে । তুলসি , রুসুন ,জবা এগুলো হিন্দু গাছ। হুজুরের এই কথায় আমি লজ্জা না পেলেও, গাছ গুলো হয়ত পেয়েছিল ।

বিকালে খেলতে জেতাম , পাশে কিছু হিন্দু বাড়ি ছিল । একদিন তৃষ্ণার্ত অবস্থায় এক হিন্দু বাড়ির বারান্দায় ঢুকেছিলাম । বারান্দায় একটা কুকুর বসা ছিল । আমি তাদের কাছে এক গ্লাস পানি চেয়েছিলাম । বাড়ির মহিলাটি আমার উপর রেগে গিয়েছিলেন , আমি নাকি তার বাড়ি অপবিত্র করেছি । সেদিন নিজেকে কুকুরের চেয়েও নিচু স্তরের মনে হয়েছিল । বলাই বাহুল্য আমাকে সেদিন পানি দেয়া হয়নি ।

(এভাবেই কথিত অসম্প্রদায়িক বাংলাদেশে আমার বড় হওয়া , কৃতজ্ঞতা আমার পরিবার কে সাম্প্রদায়িক এই বেড়াজালে আমকে এক খন্ড অসম্প্রদায়িক জমি দেয়ার জন্য ,যেখানে আমি আমার মত করে আবাদ করার সুযোগ পেয়েছি )।

এ লেখার লিংক: http://projonmoblog.com/anutri/23617.html



মন্তব্য করুন