A LIBRARY OF RURAL DEVELOPMENT-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

বাংলাদেশ ক্রিকেট দলের অবস্থা এমন কেন ?

লিখেছেন: A LIBRARY OF RURAL DEVELOPMENT

 

বাংলাদেশের ক্রিকেট এমন এক পর্যায়ে চলে গেছে যে, এই দেশের সবাই কম বেশী খেলাটা বোঝে শুধু বোঝে বললে ভুল হবে এরা রীতিমত খেলা নিয়ে গবেষনা করে আনাচে কানাচে যেখানেই যাবেন সেখানেই একটা করে ক্রিকেট টিম পাওয়া যাবে এ দেশে এই টিমগুলো আবার বিভিন্ন টুর্নামেন্টের আয়োজন করে খেলায় অংশগ্রহন করে তাদের মধ্যে আবার শ্রেষ্ঠ টিম এবং খেলোয়ারও বাছাই করে অলিতে গলিতে ভালো খেলোয়ারের অভাব নেই যখন বাংলাদেশ দল খেলতে নামে কোন দলের বিপক্ষে তখন অলিগলির এই ক্রিকেট বিশারতরাই টিভির সামনে বা মাঠে গিয়ে খেলা দেখে যখন বোলাররা বল করে তখন মনে হয় বলটা বোধহয় তারা যেয়ে নিজেরাই করে আসবে এমন ভাব একটা ইয়র্কার অথবা একটা ফুলটস বল দিলে সেটা ঠিকভাবে না করতে পারলে হাজারো সমালোচনা এখানে পড়লে ভালো হত অথবা ফুলটস না দিয়ে অফ কার্টার দিলে ভালো হত ইত্যাদি. ইত্যাদি অনেক কিছু ব্যাটিং এর ক্ষেত্রেতো কথাই নাই কোন আনারী খেলা দেখলেই যেন সবাই ফুসে ওঠে এভাবে কেন মারতে যাচ্ছে, ছয় চারের দরকার কি, ওভাবে মারলে ভালো হত আরো কত কি !যদিও এই আলোচনা বা সমালোচনার চেয়েও বাংলাদেশ টিম একটি নির্দিষ্ট পরিকল্পনায় খেলে যায় কিন্তু গত কয়েকটি ম্যাচের ফলাফল, ব্যাটসম্যানদের আউট হওয়ার ধরন এবং বোলিংয়ের কৌশল দেখলে যে কোন ক্রিকেট বোদ্ধাদেরই হতাশায় ডুবতে হবে অন্যান্য ম্যাচের কথা বাদ দিলাম, গতকাল ভারতের বিরুদ্ধে ম্যাচে তামিম একবার লাইফ পেলেন তার উচিকি ছিলো ঐ সময় ? ছয় মারা নাকি খেলায় কিছুক্ষন ধরে রেখে আবার মেরে খেলা ? পরের বলেই ডাউন দ্যা গ্রাউন্ড !!! একটি ছয় আর আউট কি সমান সমান ? সাকিব অফ স্ট্যাম্পের বাইরের বলে দুদিনই আউট হলেন নাসির প্রতি ম্যাচেই ডাউন দ্যা গ্রাউন্ড খেলতে চাচ্ছেন তবে কি আমরা আবার আগের কোয়ালিটির দলে পরিনত হচ্ছি ? একটা সময় ছিলো যখন বাংলাদেশ দলকে অফ স্ট্যাম্পের বাইরের বল দিলেই স্লিপে ক্যাচ দিতো বাউন্সি উইকেটে খেরতে গেলে ভয়ে থাকতে হতো যে আজকে নাকি আবার কম রানের রেকর্ড হয় ? বার বার প্রতিটি ব্যাটসম্যান একই ভুল করে আউট হওয়ার পরও কোচার ব্রিফিংয়ে কি বলছেন ? আমরা যেটা বুঝতে পারছি সেটা প্লেয়ার দল বা কোচাররা কেন বুঝতে পারছেন না বা বুঝে পদক্ষেপ নিচ্ছেন না ? তারপর আশা যাক নির্বাচকদের কথায় দলের খেলা বা টুর্নামেন্ট চলাকালীন সময়ে ঘোষনা দেওয়া হল বিশ্বকাপের পর দলে বড় ধরনের পরিবর্তন আনার এতে দলে প্রভাব পড়েনি ? এরকম অনেকগুলো সমস্যা বাংলাদেশ দলকে ঘিরে ধরেছে ।

কিন্তু এগুলোতো কাটিয়ে উঠতেই হবে । কারন আমরা আন্তর্জাতিক ক্রিকেট খেলছি । এখন যদি আমরা প্রতিসময়ে এই ভুলগুলো করতেই থাকি তবে আইসিসি আমাদের জনপ্রিয়তা, খেলার মান নিয়ে প্রশ্ন তুলতেই পারে। খেলার মানের কারনে যদি কোন স্ট্যাটাস আমাদের হারাতে হয় তবে আমাদের ক্রিকেটপ্রেমী জাতির জন্য হতাশারই হবে । আমরা খেলোয়ারদের উপর কোন চাপ দিতে চাইনা । অনুরোধ করবো যেটুকু খেলার নিজের মত খেলুন । দর্শক আপনাদের জন্য চাপের নয় । আমরাতো আপনাদের কখনও খারাপ কোন কথা বলিনি । সবসময় পাশে ছিলাম পাশে আছিই । তবে কিসের চাপ আর কিসের ভয় । মাঠের বাইরে দর্শক জনতা সবসময় আপনাদের উপর নির্ভর করতে চায় । তবে দ্বিধা কেন, জ্বলে উঠুন আরেকবার, বার বার….।

বোর্ডর কাছে অনুরোধ আপনারা দলের কোচিং নিয়ে ভাবুন । দল র্নির্বাচনে কোন পক্ষপাতমূলক আচরন করবেন না । সম্পূর্ন দল নিয়ে বসে সবার সাথে কথা বলুন । আমরা চাই বাংলাদেশ ভালো ক্রিকেট খেলুক । পাশে আছি আমরা সবসময় ।    

এ লেখার লিংক: http://projonmoblog.com/a-library-of-rural-development/29185.html



মন্তব্য করুন