লাভা-এর ব্লগ

প্রিন্ট প্রকাশনা

নারী দিবসের সংগ্রামী শুভেচ্ছা

লিখেছেন: লাভা

পুরুষ বিদ্বেষী ও নারী বিদ্বেষী- দুটোই সমান ক্ষতিকর। সুস্থ ও প্রগতিশীল সমাজ গঠনের জন্য নারী-পুরুষ উভয়েরই সম্মিলিত প্রয়াস দরকার। সমাজের একাংশকে বাদ দিয়ে সমাজের উন্নতি চিন্তা করাই বোকামি। সমাজটা যেমন নারীর, তেমনি পুরুষেরও। কেউ কারো প্রতিযোগী নয়, সহযোগী। এমন মনোভাব না থাকলে সামনে এগোনো মুশকিল।

রেনেসাঁ ও ফরাসি বিপ্লবের সাম্য-মৈত্রী-ভাতৃত্ব-নারীমুক্তির ঢেউ লেগেছিল ভারতীয় উপমহাদেশেও। যে সংগ্রাম ক্লারা জেটকিন, রোসা লুক্সেমবুর্গরা শুরু করেছিল অধিকার বঞ্চিত নারীদের জন্য, সেই সংগ্রাম এখনো বাকি আছে। রামমোহন, বিদ্যাসাগর, রোকেয়াদের হাত ধরে এদেশে নারী জাগরণের জোয়ার এসেছিল।

উপমহাদেশের প্রতিটি সংগ্রামের ইতিহাসে নারীদের নাম জড়িয়ে আছে, তা সে ভারতবর্ষের স্বাধীনতায় প্রীতিলতা, ইলা মিত্র, কল্পনা দত্ত, মাতঙ্গিনী হাজরাদের কথাই বলি বা ৫২-র ভাষা আন্দোলন, ৬৬-র ৬ দফা, ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭১-এর মুক্তিযুদ্ধ, ৯০-এর স্বৈরাচার বিরোধী আন্দোলন, ৯২-এর যুদ্ধাপরাধীর বিচারের দাবীতে গণ আদালত বা ২০১৩-র শাহবাগ আন্দোলন। মাদাম কুরী, আইরিন কুরী, বারবারা, অন্নপূর্ণা, জাহানারা ইমাম, সেলিনা পারভীন, গিরীজা দেবী, সিমন দ্য বোভোয়ারদের মতো হাজারো নারীদের অবদানে সমৃদ্ধ হয়েছে বিশ্ব।

কিন্তু পরিপূর্ণ নারীমুক্তি আসেনি এখনো। অর্থনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক মুক্তি ব্যতিত নারীমুক্তি সম্ভব না। নারীর ওপর শারীরিক ও মানসিক নির্যাতন, মানুষ হিসেবে নারীর ন্যায্য অধিকার হরণ, নারীকে পণ্য বানানো হচ্ছে প্রতিনিয়ত। ভোগবাদী সমাজে নারীরা ভোগ্য বস্তু হচ্ছে প্রতিদিন। ধর্ষণ, যৌতুক, বাল্য বিবাহ, এসিড সন্ত্রাস, ইভ টিজিং তো আছেই, ঘরে-বাইরে-কর্মস্থলে-রাস্তায়ও নারীরা হচ্ছে নির্যাতিত।

যেহেতু পুরুষতান্ত্রিক সমাজে এখন নারীরা নির্যাতিত হচ্ছে প্রতিনিয়ত, তাই নারী অধিকারের কথা বার বার আসছে। নারী দিবস এলেই না, সব সময়ই নারীর অধিকারের জন্য সংগ্রাম চালিয়ে যেতে হবে আমাদের। নারী দিবস আমাদের সংগ্রামী হবার শিক্ষা দেয়, নিজের অধিকার আদায়ের প্রত্যয়ে জ্বলে উঠতে উজ্জিবীত করে। নারীকে দমিয়ে রেখে সমাজ কতোদূর এগোবে? তাই নারীর প্রতি সকল সহিংসতা, নির্যাতন, অমর্যাদা বন্ধ করতে একজোট হয়ে কাজ করতে হবে, অধিকার বঞ্চিতদের জন্য লড়াই করতে হবে।

সম্মানহীনতায় আর বাঁচা নয়, নির্যাতন মেনে আর বাঁচা নয়, লড়াই করে বাঁচো নয়তো লড়াই করে মরো। জাগো নারী জাগো। সবাইকে আন্তর্জাতিক নারী দিবসের সংগ্রামী শুভেচ্ছা।

এ লেখার লিংক: http://projonmoblog.com/23/28563.html



মন্তব্য করুন